।।বিশেষ সুযোগ-সুবিধা।।

ল্যাবরেটরিঃ

ভূগোল বিভাগের দুটি ল্যাবরেটরি (সাম্মানিক ও সাধারণ) আধুনিক উপকরণে সমৃদ্ধ।

স্টুডেন্টস হেলথ হোমঃ

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন স্টুডেন্টস হেলথ হোমের সঙ্গে এই প্রতিষ্ঠান নিবিড়ভাবে যুক্ত। ছাত্রছাত্রীরা হেলথ হোমের চিকিৎসার সুযোগ পেয়ে থাকে।

গ্রন্থাগারঃ

একটি শিক্ষা প্রতিষ্ঠানের দর্পণ স্বরূপ তার গ্রন্থাগার। রবীন্দ্রনাথ বলেছিলেন, মহাসমুদ্রের মত সভ্যতার সমস্ত জ্ঞানভাণ্ডার এই গ্রন্থাগারে যেন ঘুমিয়ে আছে। এই গ্রন্থাগারটি আমরা পরম যত্নে গড়ে তুলেছি। বর্তমানে এই গ্রন্থাগারটি ১২ হাজারেরও বেশি গ্রন্থ ও জার্নালে সমৃদ্ধ। বিভিন্ন বিষয়ে পাঠ্য ও আলোচনার বই আছে। প্রতি বছর এই সংখ্যা বাড়ছে। গ্রন্থাগারটির পরিবেশ অত্যন্ত মনোরম ও পাঠপযোগী। U.G.C.-র অর্থানুকূল্যে পাঠাগারটি বর্তমানে এই কলেজের গৌরব দাবি করতে পারে।

আর্থিক সাহায্যঃ

পাঠ কক্ষে ৭৫ শতাংশ উপস্থিতির হার, পরীক্ষার ফল ও অভিভাবকের আর্থিক অবস্থার প্রেক্ষিতে দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের জন্য আর্থিক সহায়তার ব্যবস্থা আছে। স্টুডেন্টস এড ফান্ড, তফশিলি জাতি ও উপজাতির ছাত্রছাত্রীদের জন্য ও বিড়ি শ্রমিকদের ছেলেমেয়েদের জন্য সরকারি বৃত্তির ব্যবস্থা আছে। U.G.C. –র আর্থানুকুল্যে পাঠকক্ষে উপস্থিতির হার অনুযায়ী আর্থিক সহায়তা দেওয়া হয়।

ছাত্র ক্যান্টিনঃ

পরিমিত মুল্যে চালু এই কলেজ ক্যান্টিনে শিক্ষক, শিক্ষাকর্মী ও ছাত্রছাত্রীরা স্বাস্থ্যবিধি সম্মত খাবারের নিয়মিত সুবিধা পেয়ে থাকে।

ছাত্র সংসদঃ

সরকার নির্দিষ্ট নিয়মে ছাত্রসংসদ এখানে গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত হয় এবং কলেজের বহুমুখী উন্নয়নের প্রক্রিয়ায় নিজেকে নিয়োজিত করে।